ওয়ার্ডপ্রেসে ডিফল্টভাবে অনেক সময় মেক্সিমাম আপলোড সাইজ ২ এমবি বা এরকম কিছু একটা সেট করা থাকে। তখন ২ এমবির থেকে বেশী সাইজের ফাইল চাইলেও আমরা আপলোড দিতে পারি না। সেই ক্ষেত্রে ম্যানুয়ালি আমাদের ফাইলটি সিপ্যানেলে আপলোড করে ওয়ার্ডপ্রেস থেকে আবার সিঙ্ক্রোনাইজ করে নিতে হয়। এটি একটি ঝামেলাপূর্ণ প্রসেস।

এছাড়াও Maximum Execution Time টাইম কমানো থাকলে বড় কোন ভারি থিম আমাদের রান করতে সমস্যা হয়। ব্যাকাপ বা কোন টাইম লেংদি প্রসেস রান করতে গেলে এরর বা ওয়ার্নিং দেখায়।

তাই আজ আমরা দেখবো কিভাবে ওয়ার্ডপ্রেসের মেক্সিমাম ফাইল আপলোড সাইজ এবং এক্সিকিউশন টাইম বাড়িয়ে নিতে হয়।

আমরা এখানে অনেকগুলো পদ্ধতি দেখাবো। সিরিয়ালি এক একটি পদ্ধতি আপনি ট্রাই করবেন। যে কোন একটি অবশ্যই আপনার জন্য কাজ করবে।

পদ্ধতি ১ঃ
থিম ফাংশন ফাইল থেকে। প্রথমেই আপনার ওয়েবসাইটের সিপ্যানেল ফাইল ম্যানেজার থেকে থিম ডিরেক্টরিতে চলে যেতে হবে। সেখান থেকে functions.php ফাইলটি এডিট করতে হবে।
এডিটে গিয়ে ফাইলে শেষে এই ৩ লাইন কোড যুক্ত করে দিতে হবে।

@ini_set( 'upload_max_size' , '64M' );
@ini_set( 'post_max_size', '64M');
@ini_set( 'max_execution_time', '300' );

দিয়ে ফাইলটি সেভ করতে হবে। এবার মিডিয়া লাইব্রেরিতে গিয়ে দেখতে হবে আপলোড সাইজ বেড়েছে কি না। যদি বেড়ে যায়, তাহলে আর কিছুই করার দরকার নেই। যদি না বাড়ে, সেক্ষেত্রে

পদ্ধতি ২ঃ
সিপ্যানেল এর ফাইল ম্যানেজারে public_html ফোল্ডারে php.ini ফাইল আছে কি না দেখতে হবে।  না থাকলে হিডেন ফাইল শো করে দিতে হবে। তবুও যদি না পাওয়া যায় সেক্ষেত্রে php.ini নামে একটি ফাইল তৈরি করে নিতে হবে। এবং সেই ফাইলে এই ৩ লাইন কোড যুক্ত করে দিতে হবে।

upload_max_filesize = 64M
post_max_size = 64M
max_execution_time = 300

এখানে চাইলে আপনি ৬৪ এমবি এর বেশীও দিতে পারেন এক্সিকিউশন টাইম ৩০০ সেকেন্ড (৫ মিনিট) এর বেশীও দিতে পারেন। এই পদ্ধতিও কাজ না করলে,

পদ্ধতি ৩ঃ
সিপ্যানেল থেকে হিডেন ফাইল শো করে  .htaccess ফাইল খুজে নিয়ে তাতে এই কোডগুলো খুবই সতর্কতার সাথে যুক্ত করে দিতে হবে (সেফটির জন্য আগে ফাইলের একটি ব্যাকাপ নিয়ে রাখুন)।

php_value upload_max_filesize 64M
php_value post_max_size 64M
php_value max_execution_time 300
php_value max_input_time 300

এবারও যদি কাজ না হয় তাহলে

পদ্ধতি ৪ঃ
সিপ্যানেল থেকে Select PHP Version এ ঢুকে Options এ ক্লিক করতে হবে। সেখান থেকে max_execution_time এবং post_max_size এবং upload_max_filesize বাড়িয়ে দিতে হবে।

এতেও যদি কাজ না হয়, তাহলে

পদ্ধতি ৫ঃ
আপনার হোস্টিং কোম্পানির সাথে কথা বলুন। তাদের এন্ড থেকে যদি বলা হয় যে কোন সমস্যা নেই, তাহলে আপনার সাইটের আরো কোথাও সমস্যা আছে কি না তা দেখার জন্য পেন্টানিক আইটি থেকে একজন এক্সপার্ট হায়ার করে নিতে পারেন। অথবা পেন্টানিক আইটি থেকে সেরা স্পিডের বিডিআইএক্স হোস্টিং ও কিনে নিতে পারেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে