cpanel-disk-space-full-free-up-space-min

আমরা ওয়েবসাইটে কাজ করার সময় প্রায়ই সিপ্যানেলের ডিস্ক স্পেস ফুল হয়ে যায়। আমাদের মোবাইল বা কম্পিউটারের স্পেস এর তুলনায় শেয়ারড ওয়েব হোস্টিং এর স্পেস অনেক কম হওয়াতে এই বিষয়টি আমাদের ভাবিয়ে তুলে। এই সমস্যা সমাধান করতে হলে প্রথমেই আমাদের জানতে হবে স্পেস কেন ফুল হয়ে যায়।

cpanel disk space full
cpanel disk space full
  • ভাইরাস বা ম্যালওয়ার এর কোন একটি ভারি ফাইল এর কারনে
  • ডাটাবেজ ভারি হওয়ার কারনে
  • থিম বা প্লাগিনের কোন বাগ কিংবা ত্রুটির কারনে
  • ভারি ইমেজ ভিডিও ইত্যাদি আপলোড দেয়ার কারনে

এছাড়াও আরো অনেক কারনে সিপ্যানেলের স্পেস ভরে যেতে পারে। প্রথমেই আমাকে খুঁজে বের করতে হবে যে আমার সমস্যাটি ঠিক কোন কারনে হয়েছে। সে অনুযায়ী ব্যাবস্থা নিতে হবে।

সিপ্যানেলের ডিস্ক ইউজেস চেক করা

প্রথমে আমাকে সিপ্যানেল থেকে Disk Usage অপশনটিতে ঢুকে দেখতে হবে আমাদের স্পেস ঠিক কোন কারনে ফুল হয়েছে। তারপর সেখান থেকে সমস্যার জায়গাটিতে নেভিগেট করতে হবে।

cpanel disk usage full
cpanel disk usage full

ভাইরাস বা ম্যালওয়ার এর কোন একটি ভারি ফাইল এর কারনে

ভাইরাস ফাইলের কারনে ডিস্ক স্পেস ফুল হলে cPanel এর File Manager থেকে সেই ফাইলটি খুঁজে বের করে ডিলিট করে দিতে হবে। ডিলেট করার পর View Trash এ গিয়ে Empty Trash করে দিলেই স্পেস ছেড়ে দেবে।

cpanel file manager
cpanel file manager

ডাটাবেজ ভারি হওয়ার কারনে

এটা একটু জটিল সমস্যা। প্রথমে phpmyadmin থেকে চেক করে দেখতে হবে ডাটাবেজের কোন টেবিলটি স্পেস খেয়েছে। একটি বড়সড় ওয়েবসাইটের ডাটাবেজও 50 MB এর বেশী হওয়ার কথা না স্বাভাবিক অবস্থায়। তাই যে টেবিলের কারনে সমস্যা হয়েছে। সেই টেবলটি খালি করে ফেলতে হবে (সম্ভব হলে ব্যাকাপ নিয়ে)।

cpanel mysql database phpmyadmin
cpanel mysql database phpmyadmin

ম্যালওয়ার ফাইলের মত ওয়ার্ডপ্রেস ডাটাবেজ এর টেবিল খালি করলেও mySQL সেই ডিস্ক স্পেসটি ছেড়ে দেবে না। এই ক্ষেত্রে আপনাকে ডাটাবেজ এক্সপোর্ট করে রেখে ডিলিট করে একই নামে আবার নতুন mySQL Database Create করে সেখানে ইমপোর্ট করে নিতে হবে

export mysql database
export mysql database
mysql database import
mysql database import

থিম বা প্লাগিনের কোন বাগ কিংবা ত্রুটির কারনে

সমস্যাযুক্ত থিম বা প্লাগিনটি বাদ দিয়ে অলটারনেটিভ প্লাগিন খুঁজে নিতে হবে। প্রিমিয়াম হলে ডেভেলপারের সাথে কনটান্ট করে issue resolve করে নিতে হবে।

ভারি ইমেজ ভিডিও ইত্যাদি আপলোড দেয়ার কারনে

অপ্রয়োজনীয় ফাইলগুলো ডিলিট করে দিতে হবে। প্রয়োজনে ইমেজ কমপ্রেসের প্লাগিন ব্যাবহার করে সমাধান করে নেয়া যেতে পারে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে